পরিচয় পরিবর্তন

Last updated 4 months ago

বিভিন্ন সময় আমাদের ভিন্ন ইউজার হিসেবে কাজ করতে হতে পারে। বিশেষ করে সুপারইউজার হিসেবে বিভিন্ন এ্যাডমিনিস্ট্রেটিভ কাজ আমাদের করতে হয়। তাছাড়া অন্য একজন ইউজার হওয়ারও প্রয়োজন হতেই পারে। আপনি যেটাই করতে চান আপনাকে সেই ইউজারের পাসওয়ার্ড জানতে হবে। পাসওয়ার্ড জানা থাকলে আপনি su ও sudo কমান্ডদ্বয়ের মাধ্যমে আইডেন্টিটি বা পরিচয় পরিবর্তন করতে পারেন।

su

su কমান্ডটির মাধ্যমে আমরা অন্য ইউজারে পরিবর্তিত হতে পারি। এর সাধারন কমান্ডকাঠামো এরকম:

su username

অর্থাৎ su কমান্ডের আর্গুমেন্ট হিসেবে যে ইউজারে পরিবর্তিত হতে চাই তার নাম দিতে হবে। এরপর টার্মিনাল আপনার কাছে ওই ইউজারের পাসওয়ার্ড চাইবে। একটা ব্যাপার লক্ষ্যণীয়, টার্মিনালে পাসওয়ার্ড লিখলেও কিছু দেখাবে না। কিন্তু পাসওয়ার্ড লিখে এন্টার চাপলে কাজ করবে। আমরা যদি কমান্ডটির অপশন হিসেবে -l ব্যবহার করি তাহলে ওই ইউজারের সম্পুর্ণ এনভয়রনমেন্ট সহ লোড হবে। আর যদি কোনো আর্গুমেন্ট ছাড়াই su কমান্ডটি দিই তবে সুপারইউজার হিসেবে লগিন করবে। এক্ষেত্রেও সুপারইউজারের পাসওয়ার্ড জানা প্রয়োজন। সুপারইউজারে আইডেন্টিটি পরিবর্তন করলে প্রম্পট এর শেষের '$' চিহ্নটি '#' চিহ্নে পরিবর্তিত হবে। কোনো ইউজারে পরিবর্তিত হওয়ার পর কাজ শেষে exit কমান্ড দিয়ে পূর্বের ইউজারে ফিরে আসতে পারি।

sudo

sudo কমান্ডের মাধ্যমে সুপারইউজার না হয়েই সুপারইউজারের মত কাজ করা যায়। এডমিনিস্ট্রেটর sudo কমান্ডকে এমনভাবে কনফিগার করতে পারেন যে সে সকল সুপারইউজার কমান্ড বা নির্দিষ্ট কিছু সুপারইউজার কমান্ড এক্সিকিউট করতে পারে। এজন্য তাকে সুপারইউজারের পাসওয়ার্ড জানতে হবে না। এর কমান্ড কাঠামোটি এরকম:

sudo command

অর্থাৎ, যে কমান্ডটি সুপারইউজার হিসেবে কার্যকর করতে চাই তার সামনে sudo বসাতে হবে। এরপর তাকে তার নিজের পাসওয়ার্ড দিতে বলা হবে।

যারা উবুন্টু বা উবুন্টুবেজড ডিস্ট্রিবিউশন ব্যবহার করেন তারা সাধারনভাবে সুপারইউজার হিসেবে লগিন করতে পারেন না। কারন ইন্সটলেশনের সময় সুপারইউজারের কোনো পাসওয়ার্ড সেট করতে দেয়া হয় না। তার বদলে প্রথম ইউজার ডিফল্টভাবে sudo ব্যবহারের পারমিশন পায়। সে sudo এর মাধ্যমে সকল সুপারইউজার প্রিভিলেজ পায়। এর মাধ্যমে নিরবিচ্ছিন্ন সুপারইউজার এ্যাকাউন্ট ব্যবহারের সিক্যুরিটি রিস্ক অনেকটাই এড়ানো যায়।

Contents
susudo