ওনার, গ্রুপ এবং অন্যান্য

Last updated 4 months ago

আসুন ঝটপট /etc/shadow ফাইলটা দেখা যাক। প্রথমে file পরে less কমান্ড দিয়ে:

me@howtocode-pc:~$ file /etc/shadow
/etc/shadow: regular file, no read permission
me@howtocode-pc:~$ less /etc/shadow
/etc/shadow: Permission denied

আমরা দেখতে পেলাম, সাধারন ইউজার হিসেবে আমাদের অধিকার নেই ফাইলটি পড়ার। লিনাক্স সিস্টেমে প্রত্যেক ফাইলের কোনো না কোনো মালিক বা ওনার(owner) আছে। এবং সেই ওনার'ই ঠিক করেন কারা কারা ফাইলটি দেখতে পারবেন, এডিট করতে পারবেন বা ব্যবহার করতে পারবেন। সেই ওনার হয়ত কোনো গ্রুপের অন্তর্ভুক্ত যেখানে আরো ইউজার আছে। তাকে এটাও ঠিক করে দিতে হবে যে গ্রুপের অন্য সদস্যরা ফাইলটিতে কী ধরনের কাজ করতে পারবে। এবং এসবের বাইরেও যেকেউ কিভাবে ফাইলটি ব্যবহার করতে পারবে। এই বাকি সব ইউজারদের ইউনিক্স সিস্টেমে world বলা হয়। আপনি হয়ত বুঝতে পারছেন আপনার ক্ষমতার অনেকটাই নির্ভর করে আপনি কোনধরনের ইউজার এবং কোন কোন গ্রুপের অন্তর্ভূক্ত। এটা আপনি জানতে পারেন id কমান্ড দিয়ে:

me@howtocode-pc:~$ id
uid=1001(me) gid=1001(me) groups=1001(me),4(adm),27(sudo),44(video),99(portal),108(lpadmin),125(sambashare)

একজন ইউজার তৈরি হওয়ার সময়ই তার একটা uid বা user id দেয়া হয়। উবুন্টুতে সাধারন ইউজারের uid শুরু হয় 1000 থেকে তাই আমার ইউজারের uid 1001। তাছাড়া ইউজারকে একটি gid বা group id দিয়ে তার নিজের নামেই একটি প্রাথমিক গ্রুপে যুক্ত করা হয়। সে যতগুলো গ্রুপে আছে তাও আমরা দেখতে পাই এখানে।

একটা কমন প্রশ্ন হচ্ছে এই তথ্যগুলো কোথায় থাকে? /etc/passwd ফাইলে ইউজার ও /etc/group ফাইলে গ্রুপ সংক্রান্ত তথ্য থাকে। এনক্রিপ্টেড অবস্থায় পাসওয়ার্ড থাকে /etc/shadow ফাইলে।